এক নেকের সভায় ২৯২০ কোটি টাকা ছয়টি প্রকল্পের অনুমোদন

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১০ই জুলাই এক নেক এর সভায় ২৯২০ কোটি টাকা ব্যয়ে ৩৪৭ মিলিয়েন ডলারের ছয়টি প্রকল্পের অনুমোদন দেন।

খাদ্য সাইলো সংস্কারঃ

বাংলাদেশে ২৭২২ টি বিভিন্ন আকারের খাদ্য সাইলো রয়েছে যার ধারণ ক্ষমতার পরিমাণ ২১ লক্ষ টন। এই প্রস্তাবিত পরিকল্পনায় ৫৫০ সাইলোর নিরাপত্তা ব্যবস্থা এর জন্য এবং বৈদ্যুতিক সংযোগ স্থাপনের জন্য ৩৭.৭৪ মিলিয়ন / ৩১৭কোটি টাকা ব্যবহার করা হবে। প্রকল্পের অধীনে ৭২৫ টি সিসি টিভি ক্যামেরা এবং ৭২৫ টি সৌর প্যানেল এবং তাৎক্ষণিক বিদ্যুৎ সরবরাহ (আইপিএস) সিস্টেম সাইলোগুলোতে স্থাপন করা হবে।

চীন-বাংলাদেশ আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্র :

Bangladesh-China Friendship Exhibition Center

এক নেকের সভায় প্রস্তাবিত পরিকল্পনায় আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রের বিকাশ ও পুনর্নির্মাণের জন্য ১৩০৩ কোটি টাকার সমতুল্য ১৫৫ মিলিয়ন ডলারের অনুমোদন দেন তন্মধ্যে ৭৪.৫২ মিলিয়ন ডলার চীন দাতা হিসাবে সহয়তা দিবে। এই প্রকল্পের কাজ ২০২০ সালের মধ্যে সম্পন্ন করা হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পাবে ৭৮.৫৭ মিলিয়ন ডলারঃ

পুরনো ব্রহ্মপুত্র নদীর পশ্চিমে, ময়মনসিংহ শহর থেকে ৩ কিলোমিটার দূরে দক্ষিণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয় ১২০০ একর এলাকা জুড়ে ১৯৬১ সালে প্রতিষ্ঠা করা হয়। এটি প্রতিষ্ঠার পর থেকে ৩২২ টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছে এবং ১১২ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

এক নেকের সভায় আরো তিনটি প্রকল্প অনুমোদন পায়ঃ

১) মাইজদী-রাজগঞ্জ-ছায়াণী-বাসুরহাট-চন্দ্রগঞ্জ মহাসড়ক সম্প্রসারণ প্রকল্প। এতে ব্যয় ধরা হয় ৩০ মিলিয়ন ডলার অর্থাৎ ২৫২ কোটি টাকা।

২) খানজাহান আলী বিমানবন্দরের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর অধীনে ব্যয় ২৫.৮৩ মিলিয়ন ডলার।

৩) দেশের ৩৭ টি জেলার সার্কিট হাউসগুলির ঊর্ধ্বমুখী সম্প্রসারণের প্রকল্প এক নেকের সভায় অনুমোদন পায়, এতে ব্যয় ধরা হয় ২০.২৪ মিলিয়ন ডলার।