ঢাকায় ভোটার তালিকা নবায়ন শুরু হয়েছে

আগামী নির্বাচনের জন্য ঢাকায় শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি । এবার অনেক নতুন ভোটার তালিকায় যুক্ত হবেন বলে ধারণা করা যাচ্ছে । ওয়ারী, সুত্রাপুর ও ডেমরা বাদে সকল থানা এলাকায় এ কার্যক্রম পরিচালিত হবে। কিছুদিন পর এই তিন থানার ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হবে । তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটার তথ্য নিবন্ধন ও নবায়ন করবেন ।

এবার ২০০৪ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে। যাদের বয়স ১৮ বছরপূর্ণ হবে তাদেরকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। আগামী ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারির আগে শুধু তাদের নাম খসড়ায় আসবে। ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
ইসি সচিবালয় সূত্র জানায়, গত ২৩ এপ্রিল থেকে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত ১৩৫টি উপজেলায় ২ লাখ ২৫ হাজার ৩০৭জন নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। চলতি বছরে সারাদেশে প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য রয়েছে ইসির। এ কাজে সারাদেশে ৫৩ হাজার ৫১২জন তথ্য সংগ্রহকারী নিয়োগ দেয়া হয়েছে।