জেনে নিন চুল কালো করার কিছু কার্যকরী উপায়

মানুষের জিনগত ও হরমোনগত সমস্যার কারণে অনেক সময় অল্প বয়সে কালো চুল সাদা হয়ে যায়। অনেকের অল্প বয়সে মাথার চুল সাদা হয়ে যাওয়ার কারণে অন্যদের চেয়ে বয়স একটু বেশি মনে হয়। শুধু যে এই দুটি কারণে চুল সাদা হয়ে যায় তা নয়। এর জন্য জীবনযাত্রায় অতিরিক্ত স্ট্রেস, পরিবেশ দূষণ, ডায়েটে অতিরিক্ত ফাস্ট ফুড-সহ নানাবিধ কারণ রয়েছে। তবে আপনি চাইলে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে সাদা হয়ে যাওয়া চুল কালো করতে পারেন।

আসুন জেনে নেই যে ৪ উপায়ে পাকা চুল কালো করবেন যেভাবে –
১. কারিপাতা চুলের জন্য খুবই উপকারী। ‘ভিটামিন এ’, ‘ভিটামিন ই’, ক্যালসিয়াম, কপার, তামায় সমৃদ্ধ কারিপাতা অকালপক্বতা রোধ করে।

ব্যবহার

নারকেল তেলে কারিপাতা মিশিয়ে ফোটান। এবার ওই মিশ্রণ ঠাণ্ডা করে ভাল করে চুলের আগাগোড়া লাগিয়ে নিন। এরপর হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’ থেকে তিনদিন এই মিশ্রণ ব্যবহার করুন।

২. কালো কফি গরম পানিতে দিয়ে মেশান। মিশ্রণ ঠাণ্ডা হলে চুলে ভাল করে মাখিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করুন।

৩. আমলকি চুলের খুবই উপকারি।

ব্যবহার

নারকেল তেলের সঙ্গে আমলাগুঁড়ো মিশিয়ে গরম করতে হবে। তারপর সেটা ছেঁকে চুলের গোড়া থেকে ডগা অবধি লাগিয়ে নিন। রাতভর মাথায় রাখুন। তারপর সকালে ঈষদুষ্ণ পানিতে চুল ধুয়ে নিন।

৪. অকালে চুল পাকা রোধে পেঁয়াজও খুব উপকারি।

ব্যবহার

পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগিয়ে অপেক্ষা করুন আধঘণ্টা। তারপর ঈষদুষ্ণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।