হঠাৎ অতিরিক্ত সেনা মোতায়েন, উৎকন্ঠায় জম্মু-কাশ্মীরের জনগণ

ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বিগত তিন দিন আগে কাশ্মীর সফর করেন। তার এই সফরের তিন দিনের মাথায় কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়নের খবর ভারতীয় গণমাধ্যম আউটলুক ইন্ডিয়া এ খবর প্রকাশ পায়। কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েনের ব্যাপারে ওই উপত্যকার সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেন, এই পদক্ষেপ মানুষের মধ্যে ভীতি সঞ্চার করার জন্য নেয়া হয়েছে। তিনি আরো বলেন, যেহেতু কাশ্মীরে কোন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়নি সেহেতু এরকম সিদ্ধান্ত অগ্রহণযোগ্য এবং রাজনৈতিক সংকট কখনো সামরিক ভাবে সমাধান করা যায় না। তাই আমাদের ভারত সরকারের উচিত তাদের নীতির পুনরায় বিবেচনা করা।

এ বিষয়ে আরেক সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেন, এটা অবাক করার মতো। ১৫ আগস্টের বিক্ষোভের পর প্রশাসনের অর্ধেক অংশই জনগণকে আতঙ্কিত করতে ব্যস্ত। তিনি আরো অভিযোগ করেন, প্রশাসনের এমন উদ্যোগে উপত্যকার মানুষের মনে উদ্বেগ বাড়ছে, গুজব ছড়াচ্ছে।

এখানে উল্লেখ্য যে, তিনদিন আগে কাশ্মির সফরে গিয়ে সেখানকার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আইন শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করেন দোভাল। এরপরই সন্ত্রাসবিরোধী অভিযান জোরালো করতে সেখানে আধাসামরিক বাহিনীর অতিরিক্ত দশ হাজার সদস্য মোতায়েন করা হয়।