আগামী নভেম্বরে আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষা

আইন বিষয়ে লেখাপড়া শেষ করলেই আইনজীবী হওয়া যায় না। আইনজীবী হতে হলে আইন পেশায় প্রাতিষ্ঠানিক লেখাপড়া শেষ হওয়ার পর বাংলাদেশ বার কাউন্সিল হতে সনদ গ্রহণ করতে হয়। সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবীদের তালিকা ভুক্ত করেন। আইনজীবিদের এই তালিকাভুক্ত করার জন্য বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষা গ্রহণ করে থাকে।

অবশ্য আইনজীবী অন্তর্ভুক্তির এই পরীক্ষা বেশ অনিয়মিত। সর্বশেষ ২০১৭ সালের ২১ জুলাই আইনজীবী অন্তর্ভুক্তির প্রথম ধাপ নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুই বছর পর আগামী নভেম্বরে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবার (২৭ আগস্ট) সুপ্রিম কোর্টে অনুষ্ঠিত এ-সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সভায় বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বিচারপতি ভবানী প্রসাদ সিংহসহ কমিটির কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। এতে আগামী পরীক্ষার বিষয়ে আলোচনা হয়েছে।
জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বাংলা ট্রিবিউনকে বলেন, সভার সিদ্ধান্ত অনুসারে আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে ফর্ম পূরণ করতে হবে। আর নৈর্ব্যক্তিক পরীক্ষা হতে পারে নভেম্বরের যেকোনও একদিন। গতবারের নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণরা এবার সরাসরি লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবে বলেও জানান তিনি।
বাংলাদেশ বার কাউন্সিল সূত্র জানায়, আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের ফর্ম পূরণ শেষ করতে হবে। পরীক্ষা হতে পারে ১৫, ২২ অথবা ২৯ নভেম্বর। পরীক্ষার হল পাওয়ার ওপর নির্ভর করে এই তিন দিনের যেকোনও একদিন পরীক্ষা নেওয়া হবে।