ভারত ও অামেরিকার মধ্যে প্রতিরক্ষা চুক্তি ও পাকিস্তানের সাথে অামেরিকার ডিভোর্স

সেপ্টেম্বর ২০১৮  তে  ভারতের রাজধানী নয়া দিল্লিতে ভারত ও আমেরিকার মাঝে  যোগাযোগ, সামঞ্জস্য, নিরাপত্তা চুক্তি নামে এই প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হয়।এর আগে অনেকবার বাংলাদেশ কে সামরিক চুক্তি করার জন্য আমেরিকা বললেও বাংলাদেশ কোন চুক্তি করতে রাজি হয় নি । ভু রাজনৈতিক প্রেক্ষাপটে ভারত ও আমেরিকার এই চুক্তি ও নতুন বন্ধুত্ব সাউথ এশিয়ার ভু রাজনীতিতে প্রভাব ফেলবে ব্যাপক ভাবে । 


পাকিস্তানের সাথে অ্যামেরিকার ডিভোর্স

এর আওতায় উভয় দেশের সেনাবাহিনী একে অপরের সঙ্গে গোপনীয়তার হট লাইন স্থাপিত হবে । এই চুক্তির মাধ্যমে  যুক্তরাষ্ট্র ভারতকে সশস্ত্র গার্ডিয়ান ড্রোন  দেবে ।   এর আগে ২০১৬ সালে প্রথম ভারত আমেরিকার সাথে সামরিক চুক্তি সম্পাদিত করে যাতে , আমেরিকা প্রয়োজন এর সময় ভারতের সামরিক স্থাপনা ও এয়ারপোর্ট সামরিক কাজে ব্যাবহার করতে পারবে . ।

File:MQ-1 Predator, armed with AGM-114 Hellfire missiles.jpg

 যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী ম্যাটিস বলেন এই যুগান্তকারী চুক্তি আমাদের সামরিক বাহিনীর মধ্যকার সহযোগিতা আরও গভীর করবে এবং আমরা সর্বসাম্প্রতিক উন্নত প্রতিরক্ষা প্রযুক্তির ব্যাপারে সহযোগিতা করার সক্ষমতা অর্জন করবো , যা আমাদের উভয় দেশকে করবে আরো শক্তিশালী।

নতুন গ্রালফ্রেন্ড কে উপহার হিসাবে দেওয়া হবে গার্ডিয়ান  ড্রোন সিস্টেম – যা ভারতকে রিমোটলি যে কোন স্থানে আঘাত ও নজরদারি করার ক্ষমতা দেবে । । যা ন্যাটো র বাইরে অ্যামেরিকার বিক্রয়ক্রিত প্রথম দেশ ।




ভারত প্রথাগত ভাবে রাশিয়ার বলয়ে থাকলেও এখন তারা ধিরে ধিরে আমেরিকার  দিকে ঝুঁকে পড়ছে ।

  কিছুদিন আগে  আমেরিকার প্যাসিফিক কমান্ড তার নাম পাল্টে রাখে ঈন্দো প্যাসিফিক কমান্ড – যা ভারতের প্রতি অ্যামেরিকার ভালবাসার প্রমান ।

এইদিকে সদ্য ডিভোর্স পেপারে সাইন করা আমেরিকা তার    এক্স গ্রালফ্রেন্ড পাকিস্তানের সাথে আরো দুরত্ব বজায় রাখতে চাইছে ।

বাংলাদেশের ভু রাজনৈতিক প্রেক্ষাপটে এই সামরিক চুক্তি ও আমেরিকা ও ভারতের নতুন প্রনয় অনেক সচেতনতার সাথে দেখতে হবে
বাংলাদেশ এর সামরিক বাহিনীকে ।


? bdnewsnet.com