২০১৯ সালের জন্য জাপানের রেকর্ড সর্বোচ্চ সামরিক বাজেট ঘোষণা করল আবে সরকার

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরে এই প্রথম জাপানের আবে সরকার সামরিক বাজেটে রেকর্ড বরাদ্ধ ঘোষণা করেছে । দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংশলীলার পর আবার সামরিক শক্তিতে এগিয়ে যাচ্ছে জাপান। সিনজো আবে প্রধানমন্ত্রী হয়ে প্রতিরক্ষা খাতে নজর দিয়েছেন ।
 চীনের সঙ্গে ভূখণ্ডগত বিরোধ এবং উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু হুমকির প্রেক্ষাপটেসামরিক বাজেট রেকর্ড পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছে জাপান। 

প্রতিরক্ষা খাতে ব্যয়ও প্রায় ৪ হাজার ৭ শ’ কোটি ডলারের নতুন সর্ব্বোচ্চ মানে পৌঁছাবে। এর মধ্যে ইজিস অ্যাশোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার খরচ অন্তর্ভুক্ত রয়েছে। । এই প্রতিরক্ষা বাজেটে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ও অত্যাধুনিক যুদ্ধ বিমান মোতায়েনের সংখ্যা বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ।
এই প্রতিরক্ষা বাজেট যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া এতে ছয়টি এফ-৩৫এ অত্যাধুনিক যুদ্ধবিমান ক্রয়ের জন্যও অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বিমান বহর গড়ে তুলবে জাপান।

২০১৯ অর্থবছরের জন্য রেকর্ড সর্বোচ্চ বাজেট অনুমোদন করল জাপানের মন্ত্রিসভা

জাপানের মন্ত্রিসভা আগামী অর্থবছরের জন্য রেকর্ড সরকারি ব্যয়ের পরিকল্পনা অনুমোদন করেছে।

প্রতিরক্ষা
বাজেট অবস্থান
দেশব্যয় 
($ বিলিয়ন)
 মার্কিন যুক্তরাষ্ট্র৫৯৭.৫
 চীন১৪৫.৮
 সৌদি আরব৮১.৯
 রাশিয়া৬৫.৬
 গ্রেট ব্রিটেন৫৬.২
 ভারত৪৮.০
 ফ্রান্স৪৬.৮
 জাপান৪১.০
 জার্মানি৩৬.৭

বাজেটের সর্বমোট পরিমাণ ১০১ লক্ষ কোটি ইয়েন, বা প্রায় ৯০ হাজার কোটি ডলারেরও বেশি। এ পরিবর্ধন আংশিকভাবে আগামী অক্টোবরে পরিকল্পিত ভোগ্যপণ্য কর বৃদ্ধির প্রভাব প্রশমনের প্রচেষ্টার ফলাফল।

রেকর্ড ৩০ হাজার কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ বরাদ্দ করা হবে সামাজিক নিরাপত্তা খাতে। এর অধিকাংশই ক্রমশ বার্ধক্যে পৌঁছানো জাপানি জনসংখ্যার জন্য বরাদ্দ হলেও, কিছু অংশ ব্যয় হবে বিদ্যালয় শুরুর আগে বিনামূল্যে শিক্ষা প্রদানের খরচ বহন করতে।

এনএইচকে টোকিও , জাপান

Image result for japan defense budget