বিমান বাহিনী পাচ্ছে যুদ্ধবিমান ইউরোফাইটার টাইফুন, সুখই সু -30 এবং মিগ -35

বাংলাদেশ বিমান বাহিনী তাদের যুদ্ধ বিমান বহরে নতুন করে ১২ টি সুখই সু -30 এসএমই এবং ৩২ টি MiG-35 যোদ্ধা বিমান সংযুক্ত করতে যাচ্ছে। তাছাড়া বাংলাদেশ বিমান বাহিনী তাদের প্রতিরক্ষা বহরে বৈচিত্র আনার লক্ষে ন্যাটোর সামরিক প্রতিরক্ষার মানসম্পন্ন সরঞ্জামাদি ক্রয় এর উপর জোড় প্রদান করেছে। বাংলাদেশ বিমান বাহিনী নতুন প্রজন্মের অত্যাধুনিক Multi-role combat যুদ্ধ বিমান আনার মাধ্যমে তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করে তুললো।

বাংলাদেশ বিমান বাহিনীর সু -30 Multi-role combat যুদ্ধ বিমান 12+ ইউরোফাইটার টাইফুনকে আঘাতের সক্ষমতা রাখে,। প্রতিটি সুখই সু -30 দাম ৩৭.৫ মিলিয়ন মার্কিন ডলার, মিকোয়ান মিগ -35 এর দাম ৪০ মার্কিন ডলার এবং ইউরোফাইটার টাইফুনের দাম € ৯০ মিলিয়ন ইউরো।

গত ২৪ এপ্রিল ২০১৯ ঢাকায় অনুষ্ঠেয় তৃতীয় বাংলাদেশ যুক্তরাজ্য সামরিক কৌশল আলোচনা সংলাপে বাংলাদেশ বিমান বাহিনীর আধুনিকায়ন লক্ষ্যে Multi-role combat যুদ্ধ বিমান সংগ্রহে যুক্তরাজ্য বাংলাদেশকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেয়।

অন্যদিকে বাংলাদেশ বিমান বাহিনীর যুদ্ধ বিমানের বহরে এই সকল রাশিয়ান যুদ্ধবিমান সংযুক্ত হলে বাংলাদেশের আকাশসীমায় শত্রু মোকাবেলায় আরো শক্তিশালী হয়ে উঠবে। অন্য একটি সূত্র থেকে জানা যায় সবকিছু ঠিক থাকলে নতুন যুদ্ধ বিমানের চুক্তি চার মাসের মধ্যে বা এই অর্থবছরের মধ্যে স্বাক্ষরিত হতে পারে। তবে বাংলাদেশ বিমান বাহিনী এই বিষয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা নতুন যুদ্ধবিমান ক্রয়ের ক্ষেত্রে চুক্তির মূল্য ও বিতরনের সময়সীমার ব্যাপারে আপোষহীন।