প্রকাশনার নীতিমালা

বাংলাদেশ নিউজ নেটওয়ার্ক এর এই ঘোষণাপত্রের উদ্দেশ্য  এই অনলাইন পত্রিকা নেটওয়ার্কের কর্মপ্রণালী , সম্পাদকীয় নীতিমালা ও সাংবাদকিয় কর্মপদ্ধতি সম্পরকে এর সকল সংবাদিক , লেখক , সম্পাদক , কর্মকর্তা , উপদেষ্টা ও সুভানুধ্যিদের একটি সধারন  ধারনা ও ভবিষ্যৎ কর্মপ্রণালী সম্পরকে দিকনির্দেশনা প্রনয়ন করা । এই ঘোষণাপত্রের উল্লেখিত সকল বিষয় এই প্রতিস্থানের অধিনস্ত সকল অংশীদার ও ব্যাক্তিবরগের জন্য অবশ্য পালনীয় ।

 ১ ) জাতীর প্রতি দায়বদ্ধতা  কোন ব্যাবস্থা বা সংস্থার প্রতি নয়

এই সংবাদ মাধ্যম   হাজার বৎসরের বাঙ্গালী জাতীয়তাবাদ ও বাঙ্গালী জাতীর প্রতি অনুগত্য প্রকাশ করে । কোন সংস্থা , বা  রাষ্ট্র ব্যাবস্থার প্রতি এর দায়বদ্ধতা নেই । বাঙ্গালী জাতী ও জাতীয়তাবাদের পক্ষে ও জাতী ও জনগণের বিপক্ষের সকল শক্তির বিরুদ্ধে এর  আপোষহীন অবস্থান । এই বাংলার জনপদ ও জনগনের প্রতি দায়বদ্বতা ও দায়িত্ব ঘোষণার মাধ্যমে রাস্ট্রযন্ত্রের জবাবদিহিতা নিশ্চিত ও নাগরিকদের অধিকার প্রতিষ্ঠা করাই এর মুল লক্ষ্য  ।

২) তথ্যের সাথে তথ্যকনিকার যোগসুত্র স্থাপন করা

ইতিহাস আর ভবিষ্যৎ  একে অপরের সাথে সম্পর্কযুক্ত । বর্তমান মানেই তা  ইতিহাস এর অংশ । বর্তমানের কোন ঘটনার সঠিক বিশ্লেষণ ও তথ্য উপাত্তের যাচাই ভবিষ্যতের রূপরেখা নির্রধারণ করে  । তথ্য , তথ্যের উৎস বা তথ্যের সরবারহকারি ব্যাক্তি বা সংস্থার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে “সত্যের” মানদণ্ড । তাই জাতী ও রাষ্ট্রের গুরত্বপুরন ঘটনাবালির তথ্য উপাত্তের পদ্ধতিগত গবেষণা  ব্যাতিত কোন সত্যকে সম্পূর্ণ সত্য বলে মেনে নেওয়া যাবে না । সকল সত্য যাচাই যোগ্য । স্বল্প তথ্য সম্বলিত ইতিহাসকেও সঠিক ইতিহাস বা ঘটনাবলি হিসাবে আখ্যায়িত করা যাবে না ।

৩) রাষ্ট্রের মহানায়কদের পরিকল্পনা ও   মূলনীতি রক্ষা ও বাস্তবায়ন

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির ময়দানে এই বাংলায়  পরাধীনতার কালো ছায়া নেমে আসে । স্বাধিনতা অর্জিত হয় ২১৩ বৎসর পড়  । দক্ষিন এশিয়ার প্রভাবশালী বাঙ্গালী জাতীকে ও শোষণ ও পরাধিন করে রাখতে  হত্যা করা হয়েছে এর মহানায়কদের । বাঙ্গালীদের জাতী হিসাবে দুর্বল করে দতে ভাগ করে দেওয়া হয়েছে ব্রিটিশ নির্ধারিত লাইনে । নেতজি সুভাষ চন্দ্র বসু , হোসেন শহিদ সারোয়ারদি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাঙ্গালী জাতীয়তাবাদের  আদর্শ লালন , বিশ্লেষণ ও রক্ষা করা এই গণমাধ্যমের অন্যতম প্রধান নিতি । 

৪)  কোটি জনগনের স্বার্থ রক্ষায়  – নির্ধারিত  ব্যাক্তি ও প্রতিষ্ঠানের উপর নজরদারি 


কোন ব্যাবস্থা বা সংস্থার প্রতি নয়