বাংলাদেশের নামকরণের ইতিহাস

বাংলাদেশের নামকরনের ইতিহাস অন্তত পাচ হাজার বৎসরের পুরনো । ১৯৭১ সালে একটি স্বাধিন আধুনিক দেশ হিসাবে আত্বপ্রকাশ করার পূর্বে থেকই এই বাংলা বা বাঙ্গালিদের রাষ্ট্র জাতী রাষ্ট্র হিসাবে প্রাচীন ইতিহাসে স্থান করে আছে । “বাংলা” শব্দের উৎপত্তি হয়েছে শব্দ “বঙ্গ” থেকে । এই নিবন্ধে প্রথমে প্রাচীন বাংলা শব্দের উৎপত্তি দ্বিতীয়তে বাংলাদেশ নামের উৎপত্তি নিয়ে সঠিক তথ্য তুলে ধরা হয়েছে । এই নামকরনের ইতিহাস বাঙ্গালী জাতীর হাজার বৎসরের ঐশ্বর্যের গল্প ।

বাংলাদেশের পতাকা।

বাংলা বা বঙ্গ শব্দের উৎপত্তি

বাংলা বা বঙ্গ রাজ্যের প্রমান পাওয়া যায় আদি বৈদিক ও সংস্কৃত লেখনিতে । প্রাচীন গ্রীক ও রোমান ভাষায় এই বাংলা বা বংকে গঙ্গারিডই নামে উল্লেখ করা হয়েছে। ১৫০০ খ্রিস্টাব্দ বা ইসা নবীর জন্মের ১৫০০ বৎসর আগে ” ভঙ্গ বা বঙ্গ রাজ্য ” প্রতিষ্ঠিত হয়েছিল । পৌরাণিক মতে রাজা বালি র তিন পুত্র
১) অঙ্গ ,( পশ্চিমবঙ্গ , খুলনা , বরিশাল অঞ্চল )
২)বঙ্গ ( ঢাকা , ময়মন্সিহ , ত্রিপুরা অঞ্চল )
৩)পুন্ড্র ( উত্তরবঙ্গ , আসাম অঞ্চল ) শাসন করতেন । এর ও হাজার বৎসর পড়ে ১৭০০ সালে ও বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজুদ্দৌলাও বাংলা, বিহার, উড়িষ্যা, আসাম অঞ্চলের একীভূত রাস্ট্রের নাম দিয়েছিলেন “বঙ্গ” ।  ১৩৩৬ থেকে ১৫৭৬ সাল পর্যন্ত সুলতানি আমলে এই রাস্ট্রের নাম ছিল বাঙাল বা বাঙালাহ ।

বঙ্গ অঞ্চল বা বর্তমান বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ জুড়ে এ রাজ্য বিস্তৃত ছিল। গ্রিক পর্যটক মেগাস্থিনিস তার ইন্ডিকা নামক গ্রন্থে এই রাজ্যের উল্লেখ করেন। গ্রিক ও লাতিন ঐতিহাসিকদের মতে, আলেকজান্ডার তার ভারতবর্ষ অভিযান থেকে সরে এসেছিলেন  আলেকজান্ডার আশঙ্কা করছিলেন বাংলা বা গঙ্গারিডই আ্রক্রমনা পরিণতি হবে ভয়াবহ।

Image result for united bengal

অতিত ও বর্তমানে ভিনদেশি ও ভারতীয় ইতিহাসবিদরা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বাংলা ও বাঙ্গালির ইতিহাস পরিবর্তন করার চেষ্টা করে আসছে । প্রাচীন বাংলা ছিল ভারত থেকে রাজনৈতিক ও সাংস্কৃতিক ভাবে আলাদা । প্রমত্তা গঙ্গা / পদ্মা ও  ব্রহ্মপুত্র ও নদীমাতৃক অবস্থানের কারনে ভারত থেকে আলাদা ও ক্ষমতাশালি ছিল প্রাচীন বাংলা ।

আধুনিক “বাংলাদেশ ” নামের উৎপত্তি

১৭৫৭ সালে ব্রিটিশরা বাংলা দখল করে নিলে এর নাম দেওয়া হয় ” বেঙ্গল প্রেসিডেন্সী ” । ১৯০৫ সালে বাঙ্গালিদের স্বাধিনতা সংগ্রাম দুর্বল করতে এক বাংলা ভাগ করে নাম দেওয়া হয় “পূর্ব বঙ্গ ” ও পশ্চিম বঙ্গ ” । বাংলা , বাংলার দেশ বা বাংলাদেশা উপমাটি অনেক আগে থেকেই লোককথায় বাঙ্গালি ও অবাঙ্গালীদের মাঝে এই অঞ্চলকে বোঝাতে ব্যাবহার হয়ে এসেছে ।

১৯৪৭ সালে অবিভক্ত বাংলার তৎকালীন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সারোয়ারদি ব্রিটিশদের কাছে পশ্চিম বঙ্গ থেকে শুরুকরে আসাম সহ সমগ্র বাংলা একটি স্বাধিন রাষ্ট্র হিসাবে স্বাধিনতা দেবার দাবি করেন । মূলত ব্রিটিশদের বিরুদ্ধে বাঙ্গালিদের রক্তক্ষয়ি সংগ্রাম ও নেতাজি সুভাশ চন্দ্র বসুর বিপ্লবী সংগ্রামের শাস্তি স্বরূপ সিরাজউদ্দলার এক বাংলাকে ভাগ করে পাকিস্তান ও ভারতের কাছে তুলে দেওয়া হয় ।

মাউন্টব্যাটেন পরিকল্পনা অনুসারে ১৯৪৭ সালের ১৪ এবং ১৫ অগাস্ট যথাক্রমে পাকিস্তান এবং ভারতের নিকট এই নতুন ভাবে বিভক্ত বাংলা প্রদেশের ক্ষমতা হস্তান্তর করা হয়।

১৯৫৭ সালে পাকিস্তান সরকার পূর্ব বাংলার নাম পরিবর্তন করে পূর্ব পাকিস্তান করলে – এই রাস্ট্রের একটি রাজনৈতিক পরিচয়ের ব্যাপারে মানুষ সচেতন হয়ে উঠে । ১৯৫৭ সালে করাচীতে পাকিস্তানের সংসদে তরুণ সদস্য শেখ মুজিবুর রহমান এর কঠোর বিরোধিতা করেন । “পূর্ব পাকিস্তান” নামটির প্রতিবাদ করে বলেন যে, পূর্ব বাংলা নামের একটি ইতিহাস ও ঐতিহ্য আছে।

এরপর ১৯৬৯ সালে আইয়ুব এর পতন আন্দলনে মিছিলের স্লোগানে ও পোস্টারে

“বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো।”

স্লোগান সর্বস্তরের দেওয়া হয় । মূলত ১৯৬৯ সাল থেকেই পূর্ব পাকিস্তান থেকে রাস্ট্রের নাম বাংলাদেশ হিসাবে জনপ্রিয়তা অর্জন করে । ১৯৬৯ সালের ৫ই ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দির ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায়  তৎকালীন নেতারা বিভিন্ন নাম প্রস্তাব করেন । যেমন ” স্বাধীন পূর্ব বাংলাবাংলা , বেঙ্গল , ইস্ট বেঙ্গল , বঙ্গ , বঙ্গ দেশ ,ও বাংলাদেশ ” । এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ অধিকাংশ নেতাকর্মী ” বাংলাদেশ ” নামের পক্ষে রায় দেন ।

এর পর থেকে কাগজে পত্রে পূর্ব পাকিস্তান লিখতে হলেও কেউ মুখে পূর্ব পাকিস্তান উচ্চারণ করতেন না। সবাই বলতেন বাংলাদেশ। এরপর অফিসিয়ালভাবে ২৬ মার্চে স্বাধিনতার ঘোষণায় ” বাংলাদেশ ” নামটি ব্যাবহার করা হয় । বঙ্গবন্ধুর ই পি আর এর বেতার বার্তা ও পরবর্তীতে কালুরঘাট থেকে প্রচারিত স্বাধিনতার ঘোষণায় স্বাধিন দেশের নাম বাংলাদেশ ঘোষণা করা হয় ।

বাংলাদেশ নামটি কোন ব্যাক্তি বা রাজনৈতিক দলের মাধ্যমে বাংলা শব্দভাণ্ডারে আসেনি । এটি হাজার বৎসরের বাঙালি জাতীয়তাবাদ ও বাংলা ভাষার শ্রেষ্ঠত্বের নাম ।

বাংলাদেশের নামকরণের ইতিহাস?

১৯৬৯ সাল থেকেই পূর্ব পাকিস্তান থেকে রাস্ট্রের নাম বাংলাদেশ হিসাবে জনপ্রিয়তা অর্জন করে । ১৯৬৯ সালের ৫ই ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দির ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তৎকালীন নেতারা বিভিন্ন নাম প্রস্তাব করেন । যেমন ” স্বাধীন পূর্ব বাংলা ” বাংলা , বেঙ্গল , ইস্ট বেঙ্গল , বঙ্গ , বঙ্গ দেশ ,ও বাংলাদেশ ” । এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ অধিকাংশ নেতাকর্মী ” বাংলাদেশ ” নামের পক্ষে রায় দেন ।এর পর থেকে কাগজে পত্রে পূর্ব পাকিস্তান লিখতে হলেও কেউ মুখে পূর্ব পাকিস্তান উচ্চারণ করতেন না। সবাই বলতেন বাংলাদেশ। এরপর অফিসিয়ালভাবে ২৬ মার্চে স্বাধিনতার ঘোষণায় ” বাংলাদেশ ” নামটি ব্যাবহার করা হয় । বঙ্গবন্ধুর ই পি আর এর বেতার বার্তা ও পরবর্তীতে কালুরঘাট থেকে প্রচারিত স্বাধিনতার ঘোষণায় স্বাধিন দেশের নাম বাংলাদেশ ঘোষণা করা হয় । বাংলাদেশ নামটি কোন ব্যাক্তি বা রাজনৈতিক দলের মাধ্যমে বাংলা শব্দভাণ্ডারে আসেনি । এটি হাজার বৎসরের বাঙালি জাতীয়তাবাদ ও বাংলা ভাষার শ্রেষ্ঠত্বের নাম ।

বাংলাদেশের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস ১৯০৫-১৯৭১
বাংলাদেশ নামকরণ করেন কে কখন
বাংলাদেশের নামকরণ করেন কে কখন
বাংলাদেশের নাম করন করা হয় কত সালে
বাংলাদেশের ইতিহাস ১৯৪৭-১৯৭১
পূর্ব পাকিস্তানের নাম বাংলাদেশ হয় কত তারিখে