ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন মুসলিম বংশের

সাবেক লন্ডনের মেয়র তথা কনজার্ভেটিভ পার্টির নেতা বরিস জনসন হতে যাচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধান মন্ত্রি ।1964 সালের 19 জুন আলেকজান্ডার বরিস ডিফেফেল জনসন জন্মগ্রহণ করেন। জনসন আমেরিকার নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন । বরিস জন্ম সুত্রে মুসলিম বংশের উত্তরাধিকারী । ২০১৬-র ২৩ জুনের গণভোটে যুক্তরাজ্যের ৫২ শতাংশ ভোটার ‘ব্রেক্সিটের’ পক্ষে মত দিলে, ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দেন। অনেকেই তখন জনসনকেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে দেখলেও থেরেসা মে হন প্রধান মন্ত্রি ।

ইসলামিক বংশের ধারা

পিতৃকূলের দিক থেকে জনসনের আছে একইসঙ্গে ব্রিটিশ ও তুর্কি ইসলামিক উত্তরাধিকার। তার দাদার বাবা আলি কামাল ছিলেন অটোমান সাম্রাজ্যের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ও মুসলমান । জনসনের দাদার নানি মেরি লুই দে পিফেল ছিলেন উর্তেমবার্গের যুবরাজ পলের বংশধর; সেই সূত্রে গ্রেট ব্রিটেনের রাজা জেমস ওয়ান ও রাজা জর্জ টু-রও বংশধর ।

সাংবাদিক

বালিওল কলেজ থেকে বেরিয়ে আসা একজন শিক্ষানবিশ হিসেবে তিনি টাইমস পত্রিকার সাথে নিকটতম কিংবদন্তি চার্লি উইলসন-এর সম্পাদকত্বের সাথে যুক্ত হন -জনসনের মিডিয়া ক্যারিয়ারে তার সেলিব্রিটি স্ট্যাটাস গড়ে তোলার প্রচেষ্টার মতো ফল ছিল, এবং তার রাজনৈতিক প্রচেষ্টার মূল ভূমিকা ছিল। তিনি বিবিসির হেই আই গট নিউজের জন্য জনপ্রিয় জনপ্রিয়তা অর্জন করেছিলেন এবং টেলিগ্রাফের দ্রুত তারকা কলাম লেখক এবং পরবর্তীকালে স্পেক্টরটার সম্পাদককে দ্রুত অগ্রসর করেছিলেন।

ডেইলি টেলিগ্রাফে জনসন ইউরোপ বিষয়ক সংবাদদাতা ছিলেন ৫ বছর। পরে ১৯৯৪ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি একই প্রতিষ্ঠানের সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৯৪ সাল থেকেই জনসন ম্যাগাজিন ‘দ্য স্পেকটেটরে’ রাজনৈতিক কলাম লেখা শুরু করেন। ১৯৯৯ সালে তিনি ম্যগাজিনটির সম্পাদক হন; এ দায়িত্বে তিনি ছিলেন ২০০৫ পর্যন্ত

একজন শিক্ষকের মতে তিনি “চিত্তাকর্ষক” ছিলেন – এবং তার নিজের নিয়ম অনুসারে যুক্তিযুক্তভাবে উভয়কে তৈরি এবং খেলতে এনটাইটেলমেন্টের দৃঢ় অনুভূতির সাথে সম্মত হন।তার চরিত্র – চতুর, যদিও তার নিজস্ব পদে সবসময় খুব চিত্তাকর্ষক ফলাফল অর্জন করতে সক্ষম । তিনি সমসাময়িক হিসাবে রাজনৈতিক এবং সাংবাদিকতাবিদদের একটি রোল কল সঙ্গে অক্সফোর্ড, Balliol কলেজ একটি বৃত্তি অর্জন করেছেন।

বরিস জনসন দলের সদস্যদের ভোটে নতুন রক্ষণশীল নেতা নির্বাচিত হয়েছেন এবং পরবর্তী ইউকে প্রধানমন্ত্রী হবেন।

তিনি জেরেমি হান্টকে সহজেই পরাজিত করেছিলেন, তার প্রতিদ্বন্দ্বী 46,656 জনকে 9২,153 ভোট জিতেছিলেন।

জনাব জনসন তার পূর্বসূরিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “তার মন্ত্রিসভাতে সেবা করার বিশেষ সুযোগ” ছিল।

পররাষ্ট্র সচিব মিঃ হান্ট বলেন, তিনি “খুব হতাশ” ছিলেন, কিন্তু জনাব জনসন “একটি দুর্দান্ত কাজ” করবেন। তিনি বলেন, “আমাদের দেশে মোট, অবিশ্বাস্য আস্থা ছিল” এবং এটি এমন একটি চ্যালেঞ্জিং সময় একটি মূল্যবান গুণ ছিল