mowca.gov.bd – মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

পৃথিবীর খুব কম দেশেই আছে বাংলাদেশের মত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় । বাংলাদেশে নারী অধিকার রক্ষায় প্রতিষ্ঠার পড় থেকেই নারী ও শিশুর অধিকার প্রতিষ্ঠা এবং নারীর ক্ষমতায়নের মাধ্যমে তাঁদের সামগ্রিক উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণ এর উদ্ধেশ্যে বিভিন্ন  প্রজেক্ট ও প্রকল্প নিয়ে ব্যাস্ত সময় পাড় করেছে এই মন্ত্রণালয়য় । 

ই-সার্ভিস সমূহ

ই-সার্ভিস সমূহ

ফরমসমূহ/অন্যান্য

ফরমসমূহ/অন্যান্য

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রম

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রম

বিভিন্ন নাগরিক সেবাসমূহ

বিভিন্ন নাগরিক সেবাসমূহ

মা ও শিশু সহায়তা কর্মসূচি

মা ও শিশু সহায়তা কর্মসূচি

অন্যান্য প্রতিবেদন

গঠিত২০ জানুয়ারি ১৯৭২
অধিক্ষেত্রবাংলাদেশ সরকার
সদর দপ্তরসচিবালয়, ঢাকা
দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী প্রধানমন্ত্রী  শেখ হাসিনা
প্রতিমন্ত্রী  ফজিলাতুন নেসা ইন্দিরা
সচিব  মোঃ সায়েদুল ইসলাম, সচিব
ওয়েবসাইটmowca.gov.bd
  1. মহিলা বিষয়ক অধিদপ্তর
  2. জাতীয় মহিলা সংস্থা
  3. বাংলাদেশ শিশু একাডেমি
  4. জয়িতা ফউন্ডেশন
  5. ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর

দেশের নারী ও  শিশুদের উন্নয়নে এই মুহূর্তে  বিভিন্ন  প্রকল্প  বাস্তবায়ন করছে এই মন্ত্রণালয়য় । সরকারের সর্ববৃহৎ সামাজিক নিরাপত্তা কর্মসুচি (Safety net programme) দুঃস্থ ও অসহায় এবং শারীরিকভাবে সক্ষম মহিলাদের উন্নয়ন স্থায়ীত্বের জন্য দুই বৎসর ব্যপি বা ২৪ মাস প্রতি নারী প্রতি মাসে ৩০ কেজি খাদ্যশস্য ও প্রশিক্ষণ পেয়ে থাকেন। ভিজিডি মোট সুবিধাভোগীর সংখ্যা প্রায় ৭,৫০,০০০ জন । এই সম্পর্কে  মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীর অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ, আর্থিক সহায়তা, সামাজিক নিরাপত্তা ও পণ্য বিপণন নেটাওয়ার্ক প্রতিষ্ঠা করছে ।

নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের অধীনে ৭টি বিভাগীয় শহরে অবস্থিত সরকারি মেডিকেল কলেজ হাসপাতালসহ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টার (ওসিসি) স্থাপন করা হয়েছে। ওসিসি হতে নির্যাতনের শিকার নারী ও শিশুদের চিকিৎসা সহায়তা, আইনি সহায়তা, পুলিশি সহায়তা, ডিএনএ পরীক্ষা, মানসিক কাউন্সেলিং, আশ্রয় এবং সমাজের পুণর্বাসনের জন্য সহযোগিতা প্রদান করা হয়।

Leave a Comment

Scroll to Top